গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর
কাজী আলাউদ্দিন রোড, ঢাক।
সিটিজেন চার্টার
01। ভিশন ও মিশন
1.1 ভিশন -“2021 সালের মধ্যে অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।”
1.2 মিশন -“দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
02। সেবা প্রদান প্রতিশ্রুতি
2.1) নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল) |
01 |
02 |
03 |
04 |
05 |
06 |
07 |
1 |
অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা। |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ। |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তি থেকে কার্য়ক্রম শেষ না হওয়া পর্য়ন্ত। |
ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ এনায়েত হোসেন কেন্দ্রিয় নিয়ন্ত্রন কক্ষ ফোন-02-9555555 02-9551300 +88-01730336699 |
2 |
আবাসিক/বানিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র |
আবেদনকারীর কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র লিখিত/অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য প্রমাণের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান করা হয়। |
কাগজপত্রঃ-
|
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 30 দিন |
শামীম আহসান চৌধুরী উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ) ফোনঃ-029557579 01917867887
|
3 |
ফায়ার রিপোর্ট (2কোটি টাকার অধিক ক্ষতির ক্ষেত্রে) |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিতহ আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান করা হয়। |
কাগজপত্রঃ-
|
বীমা বিহীন এনং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে 150/- ও 1500/- টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। |
শামীম আহসান চৌধুরী উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ) ফোনঃ-029557579 01917867887
|
4 |
স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ |
বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারণ নাগরিক (18-45বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান করা হয়। |
|
বরাদ্দ প্রাপ্তির সাপেক্ষে |
আবেদন করার তিন মাসের মধ্যে |
মোহাম্মদ আলী সহকারী পরিচালক (প্রশিক্ষণ) ফোন-02-9555555/218 মোবাইল-01717009578 |
5 |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া |
ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক; খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক। |
কাগজ পত্রঃ-
প্রাপ্তি স্থানঃ-
|
প্রশিক্ষণঃ- 15000/- (পনের হাজার) টাকা। মহড়াঃ- 6তলা ভবনে=6000/- টাকা। 6তলার উর্ধ্বে=10000/-টাকা। পরমর্শঃ- প্রতি ভবন=5000/-টাকা [ফি এর টাকা “ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিল, অগ্রণী ব্যাংক, আগামাসি লেন শাখা” এর অনুকূলে পরিশোধ সাপেক্ষে পে-অর্ডার/ব্যাংক ড্রাফট এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন। |
আবেদন করার এক মাসের মধ্যে |
খন্দকার আব্দুল জলিল উপ সহকারী পরিচালক ফোন-02-9555555/226 মোবাইল-01712026191 fscd.ptc@gmail.com
|
2.2)
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল) |
1 |
ফায়ার রিপোর্ট (2 কোটি টাকার অধিক ক্ষতির ক্ষেত্রে) |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিতহ আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান করা হয়। |
কাগজপত্রঃ-
|
প্রযোজ্য নয় |
তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে জানানো হবে। |
শামীম আহসান চৌধুরী উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ) ফোনঃ-029557579 01917867887
|
2 |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া |
ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক; খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক। |
কাগজ পত্রঃ-
প্রাপ্তি স্থানঃ-
|
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 60 দিনের মধ্যে |
খন্দকার আব্দুল জলিল উপ সহকারী পরিচালক ফোন-02-9555555/226 মোবাইল-01712026191 fscd.ptc@gmail.com
|
2.3) অভ্যন্তরীন সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল) |
1 |
পেনশন মঞ্জুর |
প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুযায়ী পেনশন মঞ্জর করা হয়। |
সার্ভিস বই, ছবি, জাতীয় পরিচয় পত্র, প্রত্যাশিত শেষ বেতন সনদ (ELPC) না দাবী প্রত্যয়নপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 1 মাসের মধ্যে |
শামীম আহসান চৌধুরী উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ) ফোনঃ-029557579 01917867887
|
2 |
ছুট মঞ্জুর |
নির্ধারিত ফরমে আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর প্রাপ্যতা ও প্রয়োজন বিবেচনায় প্রার্থিত ছুটি মঞ্জুর করা হয়। |
আবেদন ফরম, চিকিৎসা সনদ সুস্থতার সনদ, ছুটির হিসাব হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন। |
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 15 দিনের মধ্যে |
|
3 |
কর্মচারী কল্যাণ তহবিল |
কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য, দাফন-কাফন অনুদান, চুড়ান্ত উত্তোলন, ঋণ প্রদান, বৃত্তি প্রদান, সম্মানী ভাতা প্রদান |
আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও উপযুক্ত তথ্য প্রমানাদি |
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 120 দিনের মধ্যে |
|
4 |
জিপিএফ ঋণ |
ঘরবাড়ী মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম/চুড়ান্ত উত্তোলন |
নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ |
প্রযোজ্য নয় |
সর্ব্বোচ্চ 7 দিনের মধ্যে |
|
5 |
কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা পরিচালনা |
অভিযোগ প্রাপ্তির পর সরকারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী কার্য়ক্রম সম্পন্ন করা হয়। |
অভিযোগ ও সাক্ষ্য প্রমানাদি |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
6 |
ক্রয় ও সরবরাহ (আভন্তরীন) |
অধিদপ্তর ও অন্যান্য স্টেশন/দপ্তর সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়। |
চাহিদা পত্র |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
7 |
বৈদেশিক ক্রয় |
প্রকল্প সমূহের অনমোদিত ডিপিপি অনুযায়ী টেন্ডার/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়। |
চাহিদা পত্র |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
অজিত কুমার ভৌমিক উপ পরিচালক (পরিকল্পনা ও কোষ) ফোনঃ-02-9566983
|
8 |
অগ্নি নির্বাপণী গাড়ী/পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ |
কেন্দ্রিয় ষ্টোর হতে মালামল প্রাপ্তির সাপেক্ষে কেন্দ্রীয়/বিভাগীয় ওয়ার্কশপ অথবা টেন্ডার/কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়। |
বিভাগ/জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
আখতারুজ্জামান সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী ফোনঃ-02-9555555/232 মোবাইল-01817017576
|
9 |
উন্নয়ন |
জরুরী মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়। |
কাগজপত্রঃ- চাহিদা পত্র; পরিদর্শন ও যাচাই করণ; কোটেশণ; প্রাক্কলন প্রস্তুত |
প্রযোজ্য নয় |
চলতি অর্থ বছর |
শামীম আহসান চৌধুরী উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ) ফোনঃ-029557579 01917867887
|
10 |
উন্নয়নমূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প |
অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিসহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প প্রনয়ন |
অধিদপ্তর কর্তৃক উন্নয়ন কর্মসুচী/প্রকল্প প্রণয়ন |
প্রযোজ্য নয় |
প্রকল্লে উল্লেখিত সময় |
অজিত কুমার ভৌমিক উপ পরিচালক (পরিকল্পনা ও কোষ) ফোনঃ-02-9566983
|
2.4) আওতাধীন দপ্তর সমূহের সেবা
2.4.1) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ কেন্দ্র
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল) |
1 |
সদ্য নিয়োগ প্রাপ্তদের বুনিয়াদী প্রশিক্ষণ, সতেজকরণ, পদোন্নতি পূর্ব প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, আন্তর্জাতিক প্রশিক্ষণ, সেমিনার ও মহড়া ব্যবস্থাপনা |
অফিস আদেশ ও প্রয়োজনীয় কাগজপত্রের প্রেক্ষিতে |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
এ বি এম ফেরদৌস অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স ফোনঃ-02-9001189 +88-01712523671
|
2 |
বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী অগ্নি সম্পর্কিত প্রশিক্ষণ প্রদান করা হয়। |
ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক; খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক। |
অনুরোধ পত্র। |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
2.4.2) উপ পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা বিভাগ এর কার্যালয়
1 |
অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথিমিক চিকিৎসা, রোগী পরিবহন কার্য়ক্রম পরিচালনা ও তদারকি |
স্টেশন পর্যায়ের চাহিদার ভিত্তিতে |
অধিনস্থ দপ্তর |
প্রযোজ্য নয় |
তাৎক্ষনিক |
দেবাশীষ বর্ধন উপ পরিচালক ঢাকা বিভাগ, ঢাকা ফোন-02-9556758 মোবাইল-01715107888
|
2 |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান। |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে। |
কাগজপত্রঃ-
প্রাপ্তিস্থানঃ-
|
নির্ধারিত/ধার্য়কৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্ব্বোচ্চ মাশুল 8000/- (আট হাজার) টকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। |
90 দিন |
|
3 |
ফায়ার রিপোর্ট প্রদান [1,00,00,000/- (এক কোটি) টাকা হতে 2,00,00,000/-(দুই কোটি) টাকা পর্য়ন্ত ক্ষতির ক্ষেত্রে |
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষ। |
কাগজপত্রঃ-
প্রাপ্তিস্থানঃ-
|
বীমা বিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে 150/-(একশত পঞ্চাশ টাকা) ও 1500/- (এক হাজার পাঁচশত টাকা) কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। |
3) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (CRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিস্পত্তির সময়সীমা |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সামাধান দিতে ব্যর্থ হলে |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা মোঃ দেলওয়ার হায়দার যুগ্ম সচিব পরিচালক (প্রশাসন ও অর্থ) |
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর 38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা। ফোন-02-9557733 মোবাইল-01730002323 ই-মেইল-daf@fiveservice.gov.bd ওয়েব-www.fscd.gov.bd |
03 মাস |
2 |
অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন এনডিসি যুগ্ম সচিব (বহিরাগমন-1) ও অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়। |
সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ফোন-02-9577886 মোবাইল-01710930651 ই-মেইল-dsimmil@ssd.gov.bd ওয়েব-www.ssd.gov.bd |
03 মাস |
3 |
আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে |
মন্ত্রি পরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। |
03 মাস |
4) আপনার কাছে আমাদের প্রত্যাশাঃ-
ক্রঃ নং |
প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
1 |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান |
2 |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
3 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
4 |
প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা। |
5 |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান। |
6 |
সকল প্রকার দুর্ঘটনা/সাহয্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান। |