Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

কাজী আলাউদ্দিন রোড, ঢাক।

 

সিটিজেন চার্টার

01। ভিশন ও মিশন

 

1.1     ভিশন -“2021 সালের মধ্যে অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে  সক্ষমতা অর্জন।”

 

1.2     মিশন -“দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

 

02।     সেবা প্রদান প্রতিশ্রুতি

 

2.1) নাগরিক সেবা

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল)

01

02

03

04

05

06

07

1

অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা।

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ।

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তি থেকে কার্য়ক্রম শেষ না হওয়া পর্য়ন্ত।

ভারপ্রাপ্ত কর্মকর্তা

মোঃ এনায়েত হোসেন

কেন্দ্রিয় নিয়ন্ত্রন কক্ষ

ফোন-02-9555555

02-9551300

+88-01730336699

2

আবাসিক/বানিজ্যিক বহুতল ভবনের ছাড়পত্র

আবেদনকারীর কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র লিখিত/অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য প্রমাণের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান করা হয়।

কাগজপত্রঃ-

  1. আবেদন পত্র (নির্ধারিত ফরমে)
  2. নকশা (লিজেন্ড চার্টসহ লোকেশন প্ল্যান, সাইট প্ল্যান, ফ্লোর প্ল্যান, ফায়ার সেফটি প্ল্যান);
  3. জমির দলিল, অন্যান্য তথ্যাদি;
  4. পুরণকৃত তথ্য ফরম;
  5. পুরণকৃত ম্যাপ;

 

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 30 দিন

শামীম আহসান চৌধুরী

উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ)

ফোনঃ-029557579

01917867887

ddafscd@gmail.com

 

3

ফায়ার রিপোর্ট

(2কোটি টাকার অধিক ক্ষতির ক্ষেত্রে)

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিতহ আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান করা হয়।

কাগজপত্রঃ-

  1. আবেদন পত্র (সাদা কাগজে);
  2. জিডির কপি;
  3. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;
  4. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র;
  5. পেপার কাটিং;
  6. চালানের মূল কপি

বীমা বিহীন এনং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে 150/- ও 1500/- টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে।

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে।

শামীম আহসান চৌধুরী

উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ)

ফোনঃ-029557579

01917867887

ddafscd@gmail.com

 

4

স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ

বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারণ নাগরিক (18-45বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান করা হয়।

  1. নিকটবর্তী ফায়ার স্টেশনে নিবন্ধন করন।

বরাদ্দ প্রাপ্তির সাপেক্ষে

আবেদন করার তিন মাসের মধ্যে

মোহাম্মদ আলী

সহকারী পরিচালক (প্রশিক্ষণ)

ফোন-02-9555555/218

মোবাইল-01717009578

malifire1962@gmail.com

5

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া

ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক;

খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক।

কাগজ পত্রঃ-

  1. আবেদন পত্র;
  2. পে-অর্ডার/ব্যাংক ড্রাফট;

প্রাপ্তি স্থানঃ-

  1. বেসামরিক প্রশিক্ষণ সেল;
  2. অনলাইন (www.fscd.gov.bd)

প্রশিক্ষণঃ-

15000/- (পনের হাজার) টাকা।

মহড়াঃ-

6তলা ভবনে=6000/- টাকা।

6তলার উর্ধ্বে=10000/-টাকা।

পরমর্শঃ-

প্রতি ভবন=5000/-টাকা [ফি এর টাকা “ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক প্রশিক্ষণ তহবিল, অগ্রণী ব্যাংক, আগামাসি লেন শাখা” এর অনুকূলে পরিশোধ সাপেক্ষে পে-অর্ডার/ব্যাংক ড্রাফট এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন।

আবেদন করার এক মাসের মধ্যে

খন্দকার আব্দুল জলিল

উপ সহকারী পরিচালক

ফোন-02-9555555/226

মোবাইল-01712026191

fscd.ptc@gmail.com

khandokerjalil@gmail.com

 

2.2)

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল)

1

ফায়ার রিপোর্ট

(2 কোটি টাকার অধিক ক্ষতির ক্ষেত্রে)

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিতহ আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান করা হয়।

কাগজপত্রঃ-

  1. আবেদন পত্র (সাদা কাগজে);
  2. জিডির কপি;
  3. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;
  4. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র;
  5. পেপার কাটিং;
  6. চালানের মূল কপি

প্রযোজ্য নয়

তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে জানানো হবে।

শামীম আহসান চৌধুরী

উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ)

ফোনঃ-029557579

01917867887

ddafscd@gmail.com

 

2

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, সার্ভে ও মহড়া

ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক;

খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক।

কাগজ পত্রঃ-

  1. আবেদন পত্র;

 

প্রাপ্তি স্থানঃ-

  1. বেসামরিক প্রশিক্ষণ সেল;
  2. অনলাইন

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 60 দিনের মধ্যে

খন্দকার আব্দুল জলিল

উপ সহকারী পরিচালক

ফোন-02-9555555/226

মোবাইল-01712026191

fscd.ptc@gmail.com

khandokerjalil@gmail.com

 

2.3)      অভ্যন্তরীন সেবা

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল)

1

পেনশন মঞ্জুর

প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুযায়ী পেনশন মঞ্জর করা হয়।

সার্ভিস বই, ছবি, জাতীয় পরিচয় পত্র, প্রত্যাশিত শেষ বেতন সনদ (ELPC) না দাবী প্রত্যয়নপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 1 মাসের মধ্যে

শামীম আহসান চৌধুরী

উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ)

ফোনঃ-029557579

01917867887

ddafscd@gmail.com

 

2

ছুট মঞ্জুর

নির্ধারিত ফরমে আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর প্রাপ্যতা ও প্রয়োজন বিবেচনায় প্রার্থিত ছুটি মঞ্জুর করা হয়।

আবেদন ফরম, চিকিৎসা সনদ সুস্থতার সনদ, ছুটির হিসাব হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন।

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 15 দিনের মধ্যে

3

কর্মচারী কল্যাণ তহবিল

কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য, দাফন-কাফন অনুদান, চুড়ান্ত উত্তোলন, ঋণ প্রদান, বৃত্তি প্রদান, সম্মানী ভাতা প্রদান

আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও উপযুক্ত তথ্য প্রমানাদি

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 120 দিনের মধ্যে

4

জিপিএফ ঋণ

ঘরবাড়ী মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম/চুড়ান্ত উত্তোলন

নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ

প্রযোজ্য নয়

সর্ব্বোচ্চ 7 দিনের মধ্যে

5

কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা পরিচালনা

অভিযোগ প্রাপ্তির পর সরকারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী কার্য়ক্রম সম্পন্ন করা হয়।

অভিযোগ ও সাক্ষ্য প্রমানাদি

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

6

ক্রয় ও সরবরাহ (আভন্তরীন)

অধিদপ্তর ও অন্যান্য স্টেশন/দপ্তর সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়।

চাহিদা পত্র

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

7

বৈদেশিক ক্রয়

প্রকল্প সমূহের অনমোদিত ডিপিপি অনুযায়ী টেন্ডার/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়।

চাহিদা পত্র

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

অজিত কুমার ভৌমিক

উপ পরিচালক (পরিকল্পনা ও কোষ)

ফোনঃ-02-9566983

ajit1959@yahoo.com

 

8

অগ্নি নির্বাপণী গাড়ী/পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ

কেন্দ্রিয় ষ্টোর হতে মালামল প্রাপ্তির সাপেক্ষে কেন্দ্রীয়/বিভাগীয় ওয়ার্কশপ অথবা টেন্ডার/কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়।

বিভাগ/জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার

প্রযোজ্য নয়

বিভিন্ন মেয়াদি

আখতারুজ্জামান

সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী

ফোনঃ-02-9555555/232

মোবাইল-01817017576

akhteruzzamanfire@gmail.com

 

9

উন্নয়ন

জরুরী মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়।

কাগজপত্রঃ-

চাহিদা পত্র;

পরিদর্শন ও যাচাই করণ;

কোটেশণ;

প্রাক্কলন প্রস্তুত

প্রযোজ্য নয়

চলতি অর্থ বছর

শামীম আহসান চৌধুরী

উপ পরিচালক (প্রশাঃ ও অর্থ)

ফোনঃ-029557579

01917867887

ddafscd@gmail.com

 

10

উন্নয়নমূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প

অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিসহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প প্রনয়ন

অধিদপ্তর কর্তৃক উন্নয়ন কর্মসুচী/প্রকল্প প্রণয়ন

প্রযোজ্য নয়

প্রকল্লে উল্লেখিত সময়

অজিত কুমার ভৌমিক

উপ পরিচালক (পরিকল্পনা ও কোষ)

ফোনঃ-02-9566983

ajit1959@yahoo.com

 

2.4)      আওতাধীন দপ্তর সমূহের সেবা

2.4.1)    ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ কেন্দ্র

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন নম্বর ও ই-মেইনল)

1

সদ্য নিয়োগ প্রাপ্তদের বুনিয়াদী প্রশিক্ষণ, সতেজকরণ, পদোন্নতি পূর্ব প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, আন্তর্জাতিক প্রশিক্ষণ, সেমিনার ও মহড়া ব্যবস্থাপনা

অফিস আদেশ ও প্রয়োজনীয় কাগজপত্রের প্রেক্ষিতে

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

বিভিন্ন মেয়াদি

এ বি এম ফেরদৌস

অধ্যক্ষ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স

ফোনঃ-02-9001189

+88-01712523671

principal.tcfire@yahoo.com

 

2

বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী অগ্নি সম্পর্কিত প্রশিক্ষণ প্রদান করা হয়।

ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক;

খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক।

অনুরোধ পত্র।

প্রযোজ্য নয়

বিভিন্ন মেয়াদি

2.4.2)   উপ পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা বিভাগ এর কার্যালয়

1

অগ্নি নির্বাপণ, উদ্ধার, প্রাথিমিক চিকিৎসা, রোগী পরিবহন কার্য়ক্রম পরিচালনা  ও তদারকি

স্টেশন পর্যায়ের চাহিদার ভিত্তিতে

অধিনস্থ দপ্তর

প্রযোজ্য নয়

তাৎক্ষনিক

দেবাশীষ বর্ধন

উপ পরিচালক

ঢাকা বিভাগ, ঢাকা

ফোন-02-9556758

মোবাইল-01715107888

মেইল-fscddddhaka@yahoo.com

 

 

 

 

 

 

2

ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান।

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র

পরিদর্শন প্রতিবেদন

সন্তোষজনক হলে।

কাগজপত্রঃ-

  1. নির্ধারিত ফরমে আবেদন;
  2. তথ্য ফরম;
  3. নকশা (ফ্লোর প্ল্যান);
  4. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;
  5. জমির মূল্যায়ন;
  6. ট্রেড লাইসেন্স;
  7. মেমোরেন্ডাম অব আর্টিকেলস।

প্রাপ্তিস্থানঃ-

  1. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার।

নির্ধারিত/ধার্য়কৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমা করণ। সর্ব্বোচ্চ মাশুল 8000/- (আট হাজার) টকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

90 দিন

3

ফায়ার রিপোর্ট প্রদান [1,00,00,000/- (এক কোটি) টাকা হতে 2,00,00,000/-(দুই কোটি) টাকা পর্য়ন্ত ক্ষতির ক্ষেত্রে

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষ।

কাগজপত্রঃ-

  1. আবেদন-01টি;
  2. তথ্য ফরম;
  3. জমির দলিল/চুক্তিপত্র;
  4. ট্রেড লাইসেন্স;
  5. জিডির কপি;
  6. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;
  7. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র;
  8. পেপার কাটিং;

প্রাপ্তিস্থানঃ-

  1. উপপরিচালক/সহকারী পরিচালক/উপ-সহকারী পরিচালক এর কার্যালয়।

বীমা বিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে 150/-(একশত পঞ্চাশ টাকা) ও 1500/- (এক হাজার পাঁচশত টাকা) কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের  সাথে সংযুক্ত করতে হবে।

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে।

3) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (CRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করন।

ক্রঃ নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিস্পত্তির সময়সীমা

1

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সামাধান দিতে ব্যর্থ হলে

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা

মোঃ দেলওয়ার হায়দার

যুগ্ম সচিব

পরিচালক (প্রশাসন ও অর্থ)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

38-46 কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।

ফোন-02-9557733

মোবাইল-01730002323

ই-মেইল-daf@fiveservice.gov.bd

ওয়েব-www.fscd.gov.bd

03 মাস

2

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

আপিল কর্মকর্তা

মোঃ হেলাল উদ্দিন

এনডিসি যুগ্ম সচিব (বহিরাগমন-1)

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা

সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

ফোন-02-9577886

মোবাইল-01710930651

ই-মেইল-dsimmil@ssd.gov.bd

ওয়েব-www.ssd.gov.bd

03 মাস

3

আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

মন্ত্রি পরিষদ বিভাগের

অভিযোগ ব্যবস্থাপনা সেল

সচিব (সমন্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ

সচিব (সমন্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

http://www.cabinet.gov.bd

03 মাস

 

4) আপনার কাছে আমাদের প্রত্যাশাঃ-

 

ক্রঃ নং

প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

1

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

2

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

3

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

4

প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা।

5

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান।

6

সকল প্রকার দুর্ঘটনা/সাহয্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।